সাকুরা

জাপানের ঐতিহ্যবাহী চেরি ফুলের উৎসব সাকুরা

চেরি ফুলের দেশ জাপান । মার্চের মাঝামাঝি থেকে এপ্রিল পর্যন্ত জাপানের সর্বত্র দেখা যায় চেরির সমারহ । জাপানিরা চেরিকে বলে সাকুরা । জাপানে এমন কোন অঞ্চল নেই যেখানে চেরি ফুলের গাছ নেই । চেরি ফুল ফোঁটাকে কেন্দ্র করে সাকুরা উৎসব শুরু হয় জানুয়ারিতে আর তা শেষ হয় মে মাসে । সর্ব দক্ষিণের ওকিনাওইয়া থেকে সর্ব উত্তরের হোক্কাইডো পর্যন্ত ছড়িয়ে পড়ে এই উৎসব ।

সাকুরা

ফুল উৎসব বা হানামি জাপানিদের অতি প্রাচীন সাংস্কৃতিক উৎসব । জাপানি ভাষায় ‘হানা’ অর্থ ফুল আর ‘মি’ অর্থ দেখা । অর্থাৎ জাপানিদের কাছে গাছে ফুল ফোঁটা দেখার উৎসবই হল হানামি উৎসব ।ইংরেজিতে এটিই চেরি ফেস্টিভ্যাল ।পরবর্তীতে হানামি উৎসবই জাপানিদের কাছে সাকুরা নামে সমাদৃত হয় । হেইয়ান শাসনামল (৭৯৬-১১৮৫ খ্রিঃ) থেকে বসন্ত বরণের এই হানামি উৎসব অতি জনপ্রিয় ।

সাকুরা

সাকুরার ৪০০ প্রজাতির মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে সোমেয়োশিনো সাকুরা । এতে থাকে মাত্র পাঁচটি পাপড়ি । তারপরই ইয়ায়েজাকুরা ,যার রয়েছে অনেক পাপড়ি । চেরিফুল বেশ কয়েকটি রঙের হয়ে থাকে। গোলাপি চেরি বেশি দেখা যায় তবে সাদা, লাল, মিষ্টি রঙের বাহারি চেরির সৌন্দর্যও কম নয় । বসন্তে সাকুরা গাছে কোন কলি বা পাতা থাকে না , থাকে কেবল থোকা থোকা ফুল । ১২০০ বছরের প্রাচীন শহর কিয়োতোর ‘ য়োশিনোয়ামা’ আর নারা নগরের ‘আরাশিয়ামা’ হচ্ছে সাকুরার স্বর্গভূমি ।

সাকুরা

জাপানের শিল্প –সাহিত্য –সংস্কৃতি নানাভাবে সমৃদ্ধ হয়েছে সাকুরাকে ঘিরে । চিত্রকর্ম ,কবিতা, সাহিত্য, সঙ্গীতে সর্বত্রই আছে সাকুরার প্রভাব । উৎসাহ -উদ্দীপনার মধ্যদিয়ে উৎসব পালনের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান সহ সব সরকারি –বেসরকারি প্রতিষ্ঠানে কর্মবিরতি চলে এসময় । সাকুরার জাতীয় গুরুত্ব অনুধাবন করা যায় জাপানি একশ টাকার কয়েনে চেরি ফুলের প্রতিচ্ছবি দেখে । তাছাড়া এ উৎসবে জাপানিরা তাদের প্রথাগত পোশাক ‘কিমনো’ পরে ,যাতে থাকে চেরিফুলের নকশা ।

সাকুরা

এসময় বিশেষ বিশেষ এলাকায় বড় উৎসবের আয়োজন হয় । ছোট ছোট উৎসব সব এলাকাতেই চলতে থাকে । পার্কে নদীরধারে সবখানেই বসে আনন্দ আয়োজন । যেখানে সাকুরা গাছ সেখানেই উৎসব । জাপানিদের জাতীয় সংস্কৃতির অনন্য প্রেরণার উৎসব সাকুরা ।

সাকুরা

চেরি উৎসব দেখতে প্রতি বছর প্রচুর পর্যটক আসে সূর্যদয়ের দেশ জাপানে । ক্রমবর্ধমান বিদেশী পর্যটকের সংখ্যা চেরি উৎসবকে নিয়ে গেছে অনন্য উচ্চতায় , দিয়েছে বৈশ্বিক মাত্রা । আনন্দ উৎসবের মধ্য দিয়ে সাকুরা উদযাপন ও বিনোদনের জন্য রয়েছে বিভিন্ন দিক নির্দেশনামূলক সরকারি –বেসরকারি সহযোগী সংস্থা । জাপানি পর্যটন শিল্পের বিকাশে ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে এ উৎসব অনন্য ভূমিকা পালন করে চলেছে ।

tor-e-tokka.com# h/@.

ছবিঃ সংগ্রহ

আরও খবর