বাবুই পাখি

বুননের কারিগর বাবুই পাখির শৈল্পিক বাসা

বাবুই পাখি , দৃষ্টিনন্দন ,সুনিপুণ বাসা তৈরির কারিগর । গ্রাম বাংলার অতি পরিচিত একটি পাখি ,এই বাবুই পাখি । চমৎকার বুননে ঝুড়ির মত বাসা তৈরির জন্য সুপরিচিত বাবুই । বুননের পারদর্শিতার জন্য এর আরেক নাম তাঁতি পাখি ।

বৈচিত্রে ভরপুর আমাদের এই প্রানীজগত । একেক প্রাণীর বাসা তৈরির গড়ন একেক রকম । কারো বাসা গোল । কারোটা লম্বা , কারোটা আবার চোঙার মতো বা ঝুড়ির মতো দেখতে । বাবুই পাখির বাসা দেখতে অনেকটা উল্টানো কলসির মতো । বাসা তৈরির জন্য বাবুই খুবই পরিশ্রম করে । ঠোঁট দিয়ে এরা খড়- কুটো সংগ্রহ করে । আবার ঠোঁট দিয়েই ঘাসের আস্তরণ সরায় । পেট দিয়ে ঘষে ঘষে গোল আবরণ মসৃণ করে । দুটি নিম্নমুখী গর্ত থাকে । ডিম পাড়ার সময় হলে অবশ্য একটি মুখ বন্ধ করে দেয় । সেসময় অন্য মুখটি কিছুটা লম্বা করে প্রবেশ ও প্রস্থানের পথ তৈরি করে নেয় ।
বাবুই পাখি

বাবুই

তাল গাছ, সুপারি, রেইনট্রি ,খেজুর ও নারকেল গাছেই বাবুই পাখির বাসা বেশী দেখা যায় । এরা দল বেঁধেই বাসা বানায় । এক গাছে বা পাশাপাশি গাছে এরা বাসা তৈরি করে থাকে। আবার কখনই একসাথে বাসা ছেড়ে বের হয় না । বাসা বুননের প্রয়োজনে বাবুই বেঁছে নেয় নলখাগড়া ও হোগলের বন । খড় , তাল গাছের কচি পাতা , ঝাউ ও কাশবনের লতা-পাতার বুননে তৈরি মজবুত বাসা প্রবল ঝড়েও ভেঙ্গে পড়ে না । গাছ ভাঙবে তো বাসা ভাঙবে না । নিখুঁত বুননের তৈরি বাবুই পাখির বাসা রোদ , বাতাস ও বৃষ্টি প্রতিরোধক। চিরল পাতায় কুঁড়ে ঘরের মতো দেখতে ঝুলন্ত বাসার সুড়ঙ্গের মত প্রবেশপথও বেশ আঁকাবাঁকা ।
বাবুই পাখি

বাবুই

সারা বিশ্বে প্রায় ১১৭ প্রজাতির বাবুই আছে । বাংলাদেশে তিন প্রজাতির বাবুই দেখা যায় । দেশি বাবুই, দাগি বাবুই এবং বাংলা বাবুই । তবে বাংলা ও দাগি বাবুই বিরল প্রজাতির । বাবুই দক্ষিণ এশিয়ার একটি এন্ডেমিক পাখি । এন্ডেমিক বলতে কোন প্রজাতির কোন একটি ভৌগলিক স্থানে সীমাবদ্ধ হয়ে যাওয়াকে বোঝায় । এই প্রজাতির বাবুই ভারত, নেপাল, পাকিস্থান ও বাংলাদেশ ছাড়া আর কোথাও দেখা যায় না ।
বাবুই পাখি

বাবুই

বাবুই পাখি রাতে ঘর আলোকিত করতে জোনাকি পোকা ধরে বাসায় রাখে , আবার সকালে ছেড়ে দেয় । এরা সাধারণত দল বেঁধে খাবার সংগ্রহ করে । খুটে খুটে বিভিন্ন ধরণের বীজ, ধান, পোকা , ভাত, ঘাস , ছোট ছোট উদ্ভিদের পাতা, ফুলের রেণু , মধু ইত্যাদি খেয়ে জীবন ধারণ করে । গ্রামের বিভিন্ন স্থানে বিশেষ করে যেখানে তালগাছ থাকে সেখানেই বাবুইর বাসা বেশী দেখা যায় ।
বাবুই পাখি

বাবুই

tor-e-tokka.com# h/@.

ছবিঃ সংগ্রহ

আরও খবর